অপরিচ্ছন্ন অবস্থায় খাবার তৈরি করে ক্রেতাদের খাওয়াচ্ছে ‘রেড অর্চিড’

ভোক্তাকণ্ঠ ডেস্ক: ট্রেড লাইসেন্স ছাড়া অপরিচ্ছন্ন অবস্থায় খাবার তৈরি করে ক্রেতাদের খাওয়াচ্ছে ‘রেড অর্চিড’ রেস্টুরেন্ট। এছাড়াও লেবেলবিহীন খাবার সংরক্ষণ করে রাখার অপরাধে রেস্টুরেন্টটিকে জরিমানা করেছে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ।

সোমবার রাজধানীর নিউ ইস্কাটনে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট উছেন মে এর নেতৃত্বে “Red Orchid” রেস্টুরেন্টে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়।

অভিযানকালে দেখা যায়, প্রতিষ্ঠানটি ট্রেড লাইসেন্স নেই। ফায়ার লাইসেন্স ও স্বাস্থ্য সনদ প্রদর্শনে ব্যর্থ হয় এবং ফ্রিজে প্রচুর লেবেলবিহীন খাদ্য পন্য মজুদ করতে দেখা যায়। অপরিচ্ছন্ন অবস্থায় খাদ্য প্রস্তুতের দৃশ্যও দেখা যায়।

এসব অপরাধে জন্য “Red Orchid” কর্তৃপক্ষকে নিরাপদ খাদ্য আইন ২০১৩ এর বিধান অনুযায়ী এক লক্ষ টাকা অর্থদন্ডে দন্ডিত করা হয়।

পরে “Red Orchid” কর্তৃপক্ষকে খাদ্যদ্রব্য উৎপাদন, মোড়কীকরণ, সংরক্ষণ, প্রক্রিয়াকরণ, মজুদ ও বিক্রয়ে নিরাপদ খাদ্য আইনের সংশ্লিষ্ট বিধি অনুযায়ী পরিষ্কার পরিচ্ছন্নতা বজায় রাখা, খাদ্য সংরক্ষন ও ভোক্তাদের স্বাস্থ্য ঝুঁকি এড়াতে নিয়ম মানতে নির্দেশনা দেয়া হয় এবং নিরাপদ খাদ্য নিশ্চিতকরণে করণীয় সম্পর্কে দিকনির্দেশনা সংবলিত পোস্টার প্রদান করা হয়।

“Red Orchid” কর্তৃপক্ষও নির্দেশনা মেনে চলবেন বলে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের কাছে অঙ্গীকার করেন। জরিমানার টাকা আদায় করার মাধ্যমে এ যাত্রায় এই প্রতিষ্ঠানকে শতর্ক করা হয়।

আরইউ